৪৭তম বেফাক পরিক্ষার সিলেবাস ২০২৪ (বালক-বালিকা) ফেরাকে বাতেলা নমুনা প্রশ্ন

বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ, বাংলাদেশের কওমী মাদরাসাসমূহের সবচেয়ে বৃহত্তম বোর্ড। বেফাক ওয়েবসাইটের দেওয়া তথ্য অনুযায়ী বর্তমানে তাদের অধীনে প্রায় ২০ হাজার কওমী মাদরাসা রয়েছে।

দেশের কওমী মাদরাসাভিত্তিক শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হতে যাচ্ছে। 

আগামী ১৩ ফেব্রুয়ারি শুরু হতে যাওয়া এ পরীক্ষায় অংশ নেবে মাদরাসার ছয় স্তরের শিক্ষার্থীরা।সেই সাথে কমানো হলো এবছরের বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের কেন্দ্রীয় পরীক্ষার ফি। সেই সাথে ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষার তারিখও ঘোষণা করা হয়েছে।

৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা হতে মারহালা বিশেষে ২০-২৫% পর্যন্ত পরীক্ষার ফি কমানোর সিদ্ধান্ত গৃহীত হয়। সেই সাথে আসন্ন ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরুর তারিখ ১৩ ফেব্রুয়ারী ২০২৪ ঈসাব্দ/০২ শাবান ১৪৪৫ হিজরি/৩০ মাঘ ১৪৩০ বঙ্গাব্দ রোজ মঙ্গলবার নির্ধারন করা হয়।

কোন জামাতে কত টাকা নিবন্ধন ও পরিক্ষার ফি? 


সেই সাথে পরিক্ষার্থীদের পড়ানোর সুবিধার্থে বেফাক বোর্ড কর্তৃক সিলেবাস নির্ধারণ করা হয়েছে।

বালিকা শাখার সিলেবাস 🔸

নেসাব সংক্রান্ত ঘোষণা
৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা—১৪৪৫ হিজরি/১৪৩০ বঙ্গাব্দ/২০২৪ ঈসাব্দ
১। ১৪৪৬ হিজরিতে অনুষ্ঠেয় ৪৮তম কেন্দ্রীয় পরীক্ষার ‘ফযীলত’ মারহালায় অংশগ্রহণের জন্য ‘সানাবিয়া উলইয়া’ মারহালায়
উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক।
২। মুতাওয়াসসিতাহ মারহালায় (বালক ও বালিকা)-এর বাংলা ব্যাকরণের জন্য বেফাকের প্রকাশিত বই (সরল বাংলা ব্যাকরণ ও রচনা–৩) পাঠ্য করতে হবে।


আরো পোস্ট পড়ুন

৩।  (ক) ইবতিদাইয়্যাহ মারহালায় কুরআন শরীফ নাযিরা পরীক্ষায় উত্তীর্ণ না হলে পরীক্ষায় অনুত্তীর্ণ বলে বিবেচিত হবে। উত্তীর্ণ নম্বর ৫০, তবে ইবতিদাইয়্যাহ মারহালার নাযেরা পরীক্ষার নম্বর মূল নম্বরের সাথে যোগ হবে না।
(খ) ইবতিদাইয়্যাহ মারহালায় (বালক ও বালিকা) তা'লীমুল ইসলাম ৪র্থ খণ্ড-এর সাথে ইসলামী তাহযীব পুস্তকের ৫ম অধ্যায়ের ৪৮-৬০ পৃষ্ঠা হতে ‘অথবা যুক্ত’ ১টি প্রশ্ন থাকবে। এ প্রশ্নের উত্তর বাধ্যতামূলক। নির্ধারিত নম্বর—১০।
(গ) ইবতিদাইয়্যাহ মারহালায় ইংরেজি গ্রামারের জন্য বেফাকের প্রকাশিত বই (আইডিয়াল প্রাইমারি গ্রামার) পাঠ্য করতে হবে।

কিতাব বিভাগের সিলেবাস


বালক শাখার সিলেবাস 🔸

নেসাব সংক্রান্ত ঘোষণা
১। ১৪৪৬ হিজরির ৪৮তম কেন্দ্রীয় পরীক্ষার ‘ফযীলত’ মারহালায় অংশগ্রহণের জন্য ‘সানাবিয়া উলইয়া’মারহালায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক।
২। মুতাওয়াসসিতাহ মারহালায় (বালক ও বালিকা)-এর বাংলা ব্যাকরণের জন্য বেফাকের প্রকাশিত বই (সরল বাংলা ব্যাকরণ ও রচনা—৩) পাঠ্যভুক্ত করতে হবে।
৩। ক) ইবতিদাইয়্যাহ মারহালায় কুরআন শরীফ নাযিরা পরীক্ষায় উত্তীর্ণ না হলে পরীক্ষায় অনুত্তীর্ণ বলে বিবেচিত হবে। উত্তীর্ণ নম্বর ৫০। তবে ইবতিদাইয়্যাহ মারহালার নাযেরা পরীক্ষার নম্বর মূল নম্বরের সাথে যোগ হবে না।
খ) ইবতিদাইয়্যাহ মারহালায় (বালক ও বালিকা) তা'লীমুল ইসলাম ৪র্থ খণ্ড-এর সাথে ইসলামী তাহযীব পুস্তকের ৫ম অধ্যায়ের ৪৮-৬০ পৃষ্ঠা হতে ‘অথবা যুক্ত’ ১টি প্রশ্ন থাকবে। এ প্রশ্নের উত্তর বাধ্যতামূলক। নির্ধারিত নম্বর ১০।
গ) ইবতিদাইয়্যাহ মারহালায় ইংরেজি গ্রামারের জন্য বেফাকের প্রকাশিত বই (আইডিয়াল প্রাইমারি গ্রামার) পাঠ্য করতে হবে।

*৪। ফযীলত (পুরুষ) মারহালার শরহুল আকাঈদ-এর সাথে ‘আল ফিরাকুল বাতিলা’-এর পরীক্ষা নেওয়া হবে। এর অন্তর্ভুক্ত বিষয়সমূহ হচ্ছে – 
(ক) কাদিয়ানী ও বাহাঈ মতবাদ 
(খ) শিয়া মতবাদ 
(গ) মওদুদী মতবাদ 
(ঘ) গায়র মুকাল্লিদিয়াতের মতবাদ 
(ঙ) বিদ'আতী মতবাদ এবং 
(চ) দেশি-বিদেশি এন.জি.ও.।
শরহুল আকাঈদ কিতাব হতে ৪টি প্রশ্ন হবে, তা থেকে ২টি প্রশ্নের উত্তর দিতে হবে। “আল-ফিরাকুল বাতিলা” হতে ২টি প্রশ্ন হবে, তা থেকে ১টির উত্তর দিতে হবে।
এ বিষয়ের জন্য সহযোগী পাঠ্য হিসাবে নির্ধারিত কিতাব ‘ইসলামী আকীদাহ ও ভ্রান্ত মতবাদ
লেখক : মাওলানা হেমায়েত উদ্দীন।

ফেরাকে বাতিলা নমুনা প্রশ্ন


 কিতাব বিভাগের সিলেবাস 


হিফয বিভাগের সিলেবাস 


এছাড়াও বেফাক পরিক্ষা, মারকায আবেদন,পরিক্ষার নিবন্ধন ও পরিক্ষার ফি প্রেরণের সকল নিয়মাবলী জানতে নিচের নিচের PDF ফাইলগুলো ডাউনলোড করুন। 

পোস্ট শেয়ার করে সকলকে দেখার সুযোগ করে দিন, কোন সমস্যা হলে কমেন্ট করুন, আল্লাহ হাফেজ। 

5 Comments

  1. জাযাকাল্লাহু আহসানাল জাযা!

    ReplyDelete
  2. রেজাল্টের দিন পোস্ট দিয়েন

    ReplyDelete

Post a Comment

Previous Post Next Post